মৃত ব্যক্তি জীবিতদের কথা শুনতে পারে কি না। এ ব্যাপারে সাহাবায়ে কেরামের মাঝে মতানৈক্য রয়েছে এবং উভয় পক্ষের দলিল শক্তিশালী। হযরত উমর (রা.), আব্দুল্লাহ ইবনে উমর (রা.), আবু হুরাইরা (রা.), ইবনে তাইমিয়া (রহ.) সহ একদল উলামায়ে কেরামের মতে মৃত ব্যক্তি জীবিতদের কথা শুনতে পারে।
তাদের দলিল হচ্ছে:
তারা দলিল হিসেবে নিন্মোক্ত হাদিসগুলো পেশ করেন।
مَا أَنْتُمْ بِأَسْمَعَ لِمَا أَقُولُ مِنْهُمْ
আমি যা বলছি তা তাদের (মৃতদের) তুলনায় তোমরা অধিক শ্রবণ করছ না।
إِنَّ الْمَيِّتَ يَعْرِفُ مَنْ يَحْمِلُهُ وَمَنْ يُغَسِّلُهُ، وَمَنْ يُدَلِّيهِ فِي قَبْرِه
নিশ্চয় মৃত জানে কে তাকে বহন করেছে, কে তাকে গোসল দিয়েছে এবং কে তাকে তার কবরে নামিয়েছে।
ان الميت يسمع قرع نعالهم
নিশ্চয় মৃতরা (তাদের) জীবিতদের জুতার আওয়াজ শুনতে পায়।
উপরোক্ত হাদিসগুলো দ্বারা তাঁরা দলিল পেশ করেন। আর হযরত আয়েশা (রা.) সহ একদল সাহাবায়ে কেরাম (রা.)-এর মতে মৃত ব্যক্তি জীবিতদের কথা-বার্তা শুনতে পায় না।
তাদের দলিল হচ্ছে:
তারা দলিল হিসেবে নিন্মোক্ত আয়াতগুলো পেশ করেন।
اِنَّکَ لَا تُسمِعُ المَوتٰی
স্মরণ রেখ, আপনি মৃতদেরকে (তোমার কথা) শোনাতে পারবেন না।
وَمَا اَنتَ بِمُسمِعٍ مَّن فِی القُبُورِ
যারা কবরে আছে, তুমি তাদেরকে কথা শোনাতে পারবে না।
সামঞ্জস্য বিধান:
উভয় পক্ষেরই কুরআন ও হাদিস থেকে শক্তিশালী দলিল রয়েছে। তাই কারো মতামত খণ্ডন না করে আপন স্থানে বহাল রেখে উভয় পক্ষের দলিল গুলো এভাবে সমন্বয়সাধন করা যায় যে,
১. আল্লাহ তায়ালা যদি কোনো মৃতকে কোন জীবিত ব্যক্তির কথা শোনার তাওফিক দেন। তাহলে মৃত ব্যক্তি শুনতে পায়। মৃত ব্যক্তির নিজস্ব ক্ষমতা নেই জীবিতদের কথা-বারতআ শোনার।
২. প্রথম হাদিসের বর্নিত ঘটনাটি (আমি যা বলছি তা তাদের (মৃতদের) তুলনায় তোমরা অধিক শ্রবণ করছ না।) রাসুল (সা.)-এর সাথেই খাস। যা তিনি বদর যুদ্ধে মৃত মক্কার কাফেরদের প্রতি লক্ষ্য করে বলেছেন। আর এটি মুজিয়া স্বরূপ ছিল। অন্য কারো জন্য এটি প্রযোজ্য হবে না।